বিজ্ঞান ও প্রযুক্তি

চার দশক পর ফের চাঁদের মাটি এল পৃথিবীতে

চার দশক পর আবার চাঁদের মাটি এল পৃথিবীতে। বৃহস্পতিবার সকালে চাঁদের মাটি নিয়ে পৃথিবীতে ফিরে চীনের একটি মহাকাশযান। খবর ডয়চে ভেলের।

প্রতিবেদনে বলা হয়, চীনা মহাকাশযানটি নিরাপদে পৃথিবীর মাটি ছুঁয়েছে। সঙ্গে করে নিয়ে এসেছে চাঁদের থেকে দুই কিলোগ্রাম পাথর ও মাটি। এর মধ্য দিয়ে ৪৪ বছর পর আবার চাঁদের মাটি ও পাথর এলো।

পরিকল্পনা অনুসারেই পৃথিবীতে অবতরণ করেছে ক্যাপসুলটি। পৃথিবীতে নামার আগে ক্যাপসুলটি অরবিটার মডিউল থেকে আলাদা হয়ে যায়। এটির গতিবেগ কমে যায়। তারপর প্যারাসুট করে তা নেমে আসে ইনার মঙ্গোলিয়ার সিজিয়াংয়ে।
এর জন্য হেলিকপ্টার ও গাড়ি তৈরি ছিল। ভোরের আধো অন্ধকারে ক্যাপসুলটি উদ্ধার করা হয়।

সরকারি চ্যানেল চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক জানিয়েছে, ৩০০ কেজির ক্যাপসুল উদ্ধার করতে সঙ্গে সঙ্গে কর্মীরা পৌঁছান। তারা ক্যাপসুলটি দেখে সেটিকে নিরাপদ জায়গায় নিয়ে যাবেন।

সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস জানাচ্ছে, চন্দ্রাভিযান সফল হওয়ার জন্য প্রেসিডেন্ট শি জিনপিং সকলকে ধন্যবাদ দিয়েছেন।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ম্যাকডোনেল সেন্টার ফর স্পেস সায়েন্সের ডিরেক্টর ব্র্যাড জলিফ বার্তা সংস্থা এপিকে বলেন, ‘চাঁদের থেকে আনা এই মাটি ও পাথর হল অমূল্য সম্পদ। এই কঠিন মিশন সফল করার জন্য আমি চীনের বিজ্ঞানীদের কুর্নিশ জানাচ্ছি। এই মাটি ও পাথর বিশ্লেষণ করে অনেক তথ্য পাওয়া যাবে। আমার আশা বিশ্বের বিজ্ঞানীরা গবেষণার কাজ করতে পারবেন।’

চীনের এই চন্দ্রাভিযানের মেয়াদ ছিল ২৩ দিন। এই সময়ের মধ্যে পৃথিবী থেকে উড়ে, চাঁদে নেমে মাটি-পাথর সংগ্রহ করে আবার পৃথিবীতে ফিরে এসেছে মহাকাশযান। চীন হল তৃতীয় দেশ, যারা চাঁদ থেকে মাটি ও পাথর আনল। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন চাঁদের মাটি-পাথর এনেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button