আন্তর্জাতিক বার্তা

ভারতে ২ বিমান ভর্তি ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম পাঠাল রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ভারতের পাশে থাকার বার্তা দিয়েছিলেন আগেই। এবার আশ্বাস মোতাবেক ভারতকে সাহায্যও পাঠিয়েছেন বিশ্বের ক্ষমতাধর এই নেতা। গতকাল বৃহস্পতিবার সকাল রাশিয়া থেকে ২ বিমান ভর্তি অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটর, ওষুধ এবং কোভিড চিকিৎসার সরঞ্জাম পাঠানো হয়েছে।

এদিকে, ভারতে মহামারীর হানা কোথায় গিয়ে থামবে, এখনও পর্যন্ত তার সদুত্তর মেলেনি। তবে সংক্রমণের পাশাপাশি যেভাবে মৃত্যু বেড়ে চলেছে, তাতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক মহলেও। কারণ এই মুহূর্তে যে হারে মৃত্যু বেড়ে চলেছে গোটা বিশ্বে, তার ২৫ শতাংশই ভারতে।

গত ২৮ এপ্রিলের যে হিসাব পাওয়া গেছে, তাতে দেখা গেছে ওই দিন বিশ্বের সর্বত্র ১২ হাজার ৩০৩ জন করোনা রোগী প্রাণ হারায়। এর মধ্যে ভারতেই মারা যায় ৩ হাজার ২৯৩ জন। অর্থাৎ প্রতিদিন বিশ্বে করোনায় যত মৃত্যু ঘটছে, তার প্রতি চারটির মধ্যে একটি ঘটছে ভারতে।
করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এই মুহূর্তে ধুঁকছে ভারত। এখনও পর্যন্ত ১ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৯৭৬ জন মানুষ করোনায় সংক্রমিত হয়েছে দেশটিতে। মৃত্যু হয়েছে ২ লাখ ৮ হাজার ৩৩০ জনের। গত বুধবার থেকে দেশটিতে দৈনিক মৃত্যু ৩ হাজারের উপরেই রয়েছে। এই পরিস্থিতি একাধিক দেশ সহায়তা পাঠাচ্ছে ভারতে।

সূত্র : এই সময় ও আনন্দবাজার পত্রিকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button