আন্তর্জাতিক বার্তা

চীন দেশের ভেতরে দমনমূলক এবং বাইরে আগ্রাসী হয়ে উঠছে: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

চীন ক্রমাগত অধিক দমনমূলক এবং আগ্রাসী হয়ে উঠছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। দেশটি বিশ্বের বর্তমান ব্যবস্থাকে চ্যালেঞ্জ জানাচ্ছে বলেও জানান তিনি। একটি মার্কিন টেলিভিশনকে দেয়া সাক্ষাতকারে এসব কথা বলেন ব্লিংকেন। তিনি বলেন, চীন নিজ দেশের মধ্যে ক্রমাগত দমনমূলক হয়ে উঠছে। অপরদিকে দেশের বাইরে তারা আগ্রাসী ভূমিকা পালন করছে। রোববার সিবিএস টিভি চ্যানেলের ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে যোগ দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এতে তিনি আরো বলেন, আমরা গত কয়েক বছর ধরে দেখছি যে, দেশের অভ্যন্তরে চীন দমনপীড়ন বাড়িয়ে দিয়েছে আর বাইরে আগ্রাসী অবস্থান নিয়েছে। আর এটি এখন একটি বাস্তবতা।

তিনি আরো বলেন, চীন এখন নিজেকে নিয়ে বিজ্ঞাপন প্রচার করে চলেছে।

তাকে প্রশ্ন করা হয়, ওয়াশিংটন বেইজিং এর দিকে কোনো সামরিক পদক্ষেপ নেবে কিনা! জবাবে তিনি বলেন, এটি চীন ও যুক্তরাষ্ট্র উভয়ের স্বার্থের জন্যেই খারাপ হবে। এই পথে হাটার কথা ভাবলেও তা ক্ষতিকর।
তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এর আগে চীনের সঙ্গে প্রতিযোগিতার কথা বলেছেন। বাইডেন বলেন, এটিই হবে তার প্রশাসনের সবথেকে বড় পদক্ষেপ। এর আগে গত বুধবার কংগ্রেসের প্রথম ভাষণে বাইডেন বলেন, তিনি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মার্কিন সেনাবাহিনীর শক্ত অবস্থান নিশ্চিত করতে চান এবং সেখানে প্রযুক্তিগত সক্ষমতাও বৃদ্ধি করতে চান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button