খেলাধুলা

টানা ৯ বার জার্মান লিগ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ

আধিপত্য ধরে রাখা একেই বলে। টানা ৯ বার জার্মান ফুটবল লিগ বুন্দেশ্লিগা চ্যাম্পিয়ন হলো বায়ার্ন মিউনিখ। বরুসিয়া মুনচেনগ্ল্যাডবাখের সঙ্গে জিতলেই ট্রফি নিশ্চিৎ ছিল বায়ার্নের। কিন্তু সেটারও দরকার পড়ল না। এর আগে বরুসিয়া ডর্টমুন্ডের কাছে ৩-২ গোলে হেরে যায় আরবি লাইপজিগ, যারা দ্বিতীয় স্থানে ছিল। লাইপজিগের হারেই বায়ার্নের খেতাব নিশ্চিত হয়ে যায়।

টানা নবম খেতাব পেলেও আগের মৌসুমের মতো ট্রেবল বা ত্রিমুকুট জিততে পারেনি বাভেরিয়ান ক্লাবটি। গত বছর বুন্দেশলিগা, ডিএফবি-পোকাল এবং সবথেকে গুরুত্বপূর্ণ চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল তারা। ডিয়েটার হ্যান্সি ফ্লিকের হাত ধরে যেন নতুন করে ইউরোপের বড় শক্তি হয়ে উঠেছিল বায়ার্ন। কিন্তু হ্যান্সি ফ্লিক ক্লাব ছাড়ছেন। তিনি এবার হাল ধরবেন জার্মান জাতীয় দলের। অন্যদিকে, নতুন মৌসুমে বায়ার্নের দায়িত্বে আসছেন মাত্র ৩৪ বছর বয়সি জুলিয়ান নাগেলসম্যান।

এ বছর বুন্দেশলিগায় মোট ৮৬ গোল করেছে বায়ার্ন মিউনিখ, যা অবশ্যই সর্বোচ্চ। এর সিংহভাগ কৃতিত্ব প্রাপ্য অবশ্যই স্ট্রাইকার রবার্ট লেওয়ানডস্কির। চোট পেয়ে বসে আছেন বেশ কিছুদিন হল, অথচ এর মধ্যেই ৩৪টা গোল করে বসে আছেন। দ্বিতীয় স্থানে আছেন তরুণ তারকা এরলিং হালান্ড, তার গোলের সংখ্যা ২৫। গোলে সহায়তাতেও সবার আগে বায়ার্নের থমাস মুলার। মোট ৩৪টা ম্যাচের মধ্যে ৩১টা ম্যাচ খেলেই চ্যাম্পিয়ন হল বায়ার্ন। তাদের সংগ্রহ ৭১।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button