খেলাধুলা

৫ যুগের ১০ সেরা ক্রিকেটারকে বেছে নেবে আইসিসি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালকে স্মরণীয় করে রাখতে অভিনব পন্থা নিল আইসিসি। ৫ যুগের ১০ জন সেরা ক্রিকেটারকে স্থান দেওয়া হবে আইসিসি’র হল অব ফেমে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে ক্রিকেটের নিয়ামক সংস্থা।

টেস্ট ক্রিকেটে ছাপ রেখে যাওয়া ১০ কিংবদন্তি এই তালিকায় স্থান পাবেন বলে জানিয়েছে আইসিসি। হল অব ফেমে ইতিমধ্যে ৯৩ জন ক্রিকেটারের নাম রয়েছে। ১৮ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিন সেই তালিকায় যুক্ত হবেন আরও ১০ জন।

আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিয়ফ অ্যালারডিস বলেন, ‘আমাদের সৌভাগ্য যে ১০ জন কিংবদন্তিকে এক সঙ্গে হল অব ফেমে যুক্ত করতে পারছি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিনই তা করা হবে।’
অ্যালারডিক বলেন, ক্রিকেটের দীর্ঘ ইতিহাসকে উদযাপন করছি আমরা। সেই খেলার সেরাদের সম্মান জানানোর থেকে ভাল আর কী হতে পারে। আগামী প্রজন্মকে উদ্বুদ্ধ করবেন তারা।

ক্রিকেটকে ৫টি যুগে ভাগ করা হয়েছে। ১৯১৮ সালের আগে আদিম ক্রিকেট যুগ। ১৯১৮ থেকে ১৯৪৫ অবধি যুদ্ধের সময় ক্রিকেট যুগ। ১৯৪৬ থেকে ১৯৭০ অবধি যুদ্ধ পরবর্তী ক্রিকেট যুগ। ১৯৭১ থেকে ১৯৯৫ অবধি ওডিআই যুগ। ১৯৯৬ থেকে ২০১৬ অবধি আধুনিক যুগ। ভোটের মাধ্যমে এই কিংবদন্তিদের বেছে নেওয়া হবে বলে জানিয়েছে আইসিসি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button