বিজ্ঞান ও প্রযুক্তি

পৃথিবীর চেয়ে ৩ গুণ বড় নতুন গ্রহটিতে থাকতে পারে মেঘ!

নতুন একটি গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। নতুন গ্রহটি পৃথিবীর চেয়ে প্রায় ৩ গুণ বড়। গবেষকরা ওই গ্রহটির নাম দিয়েছেন TOI-1231 b। এটি পৃথিবী থেকে ৯০ আলোকবর্ষ দূরে।

নাসা জানিয়েছে, নতুন গ্রহটিতে থাকতে পারে জলীয় বাষ্পে সম্পৃক্ত মেঘ। একটি লাল নক্ষত্রকে কেন্দ্র করে প্রদক্ষিণ করে এই গ্রহ। সেটি সূর্যের চেয়ে ছোট, কিন্তু অনেক বেশি পুরনো।

TOI-1231 b গ্রহটির ২৪ দিনে তার ‘সূর্য’-কে একবার প্রদক্ষিণ করে। অর্থাৎ মাত্র ২৪ দিনেই বছর। ফলে সেটি যে তার নক্ষত্রের বেশ কাছাকাছিই প্রদক্ষিণ করে তা বলাই যায়। সেক্ষেত্রে তো নক্ষত্রের প্রচন্ড উত্তাপে গ্রহটি ভীষণ উত্তপ্ত হওয়ার কথা? এমনটা কিন্তু নয়। এর কারণ অবশ্যই নক্ষত্রের ক্ষুদ্র আকৃতি। ফলে, বেশ ঠান্ডার দিকেই রয়েছে TOI-1231 b। এর সঙ্গে আমাদের সৌর জগতের নেপচুন গ্রহের বেশ মিল রয়েছে, এমনটাই জানিয়েছেন গবেষকরা।
নাসা জানিয়েছে, এই গ্রহে থাকতে পারে মেঘ। জলীয় বাষ্প দ্বারা তা সম্পৃক্ত হওয়ার সম্ভাবনা প্রবল। নাসার জেট প্রোপালশান ল্যাবরেটরির বহির্জগত গবেষক ড. জেনিফার বার্টের নেতৃত্বে চলা গবেষণায় এই গ্রহ আবিষ্কৃত হয়। তিনি ও ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোর গবেষক ডিয়ানা ড্রাগোমি সংবাদমাধ্যমে TOI-1231 b-এর বিষয়ে ঘোষণা করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button