আন্তর্জাতিক বার্তা

কাবুলে হামলা : বাইডেনের পদত্যাগের দাবি উঠল যুক্তরাষ্ট্রে

আফগানিস্তানে কাবুল বিমানবন্দরে বৃহস্পতিবার আইএস জঙ্গিদের হামলায় ১৩ মার্কিন সেনাসহ ১০০ জনের মৃত্যুর পর আমেরিকায় প্রেসিডেন্ট জো বাইডেনের পদত্যাগের দাবি জোরালো হলো।

জাতিসংঘের আমেরিকার সাবেক রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বৃহস্পতিবার টুইটে বলেন, ‌‘বাইডেন কি এবার পদত্যাগ করবেন। নাকি তাকে সরানো হবে? তবে বাইডেন সরে গেলে যদি কমলা হ্যারিস প্রেসিডেন্ট হন, তাহলে তা দশগুণ খারাপ হবে। ঈশ্বর আমাদের রক্ষা করুন।’

নিক্কির এই টুইটের পর পরেই একাধিক রিপাবলিকান পার্টির কংগ্রেসম্যান ও সেনেটর টুইট করে বাইডেনের পদত্যাগ অথবা ইমপিচমেন্ট দাবি করতে থাকেন। বাইডেনের সঙ্গে সঙ্গে তারা কমলা হ্যারিস ও পররাষ্ট্রসচিব অ্যান্টনি ব্লিঙ্কেনেরও পদত্যাগ দাবি করেন। রিপাবলিকান সাংসদরা বলতে থাকেন, যদি একটা ফোনের জন্য ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করা হয়ে থাকে, তাহলে কেন বাইডেনের ইমপিচমেন্ট হবে না।

আফগানিস্তান থেকে যেভাবে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে, তা বাইডেনের চরম গাফিলতি বলে রিপাবলিকান দলের নেতারা জানাতে থাকেন। বস্তুত, আফগানিস্তান ইস্যুতে ব্যর্থতার জন্য রবিবারই বাইডেনের পূর্বসূরি ট্রাম্প তার পদত্যাগ চেয়েছিলেন। রিপাবলিকান কংগ্রেস ম্যানরা অবিলম্বে মার্কিন কংগ্রেসের অধিবেশন দাবি করলেও স্পিকার ন্যান্সি পেলোসি তা উড়িয়ে দিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button